• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

বর্ষা মৌসুমে ড্রেন বন্ধ করে পানি চলাচলে বাঁধা, মসজিদ ও বসতবাড়িতে থৈ থৈ পানি

নিজস্ব প্রতিবেদক / ৩০ ভিউ টাইম
আপডেট : শনিবার, ৪ জুন, ২০২২

পাহাড়ি পানি চলাচলে দীর্ঘ বছর ধরে ড্রেন ছিলো ঠিকই কিন্তু ড্রেনের ওই মাথায় একটি জমি কিনে দেয়াল দিয়ে করেছে প্রতিবন্ধকতা। যার ফলে স্বাভাবিক পানি যেতে না পেরে ঢুকে যাচ্ছে মসজিদ ও বসতবাড়িতে। কক্সবাজার সদরের দক্ষিণ হাজিপাড়ায় জামে মসজিদ ও ফোরকানিয়া মাদারাসায় পানি ঢুকার প্রতিবাদ করে শুক্রবার জুমার নামাজের পর বিক্ষুদ্ধ জনতা ওই দেয়াল ভেঙ্গে দিয়েছে।
মসজিদ কমিটির সভাপতি মোক্তার আহমদ ও সাধারণ সম্পাদক মো.ইলিয়াস জানান, যেখানে ড্রেন দখল করেছে এটি সরকারী খাস খতিয়ানভুক্ত জমি। জায়গা বিক্রয়ের উদ্দেশ্যে তা তখল করে দেয়াল দিয়েছে। বর্ষাকালে বাড়ি-ঘর ডুবে যায় যার কারণে।

ড্রেন বন্ধ থাকায় ঝিলংজা ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের ভাইসচেয়ার‌্যমানের কাছে অভিযোগও দিয়েছিল মসজিদ কমিটি ও স্থানীয় মুসল্লীরা। যারাই জমি কিনেছেন তারাই এলাকায় প্রভাব বিস্তার করে ড্রেন দিয়ে পানি চলাচলের ব্যবস্থা করছে না। তবে অভিযুক্ত ব্যক্তি মঞ্জুর আলম ও জাহেদুল আলম বলছেন তাদের ওই জমি রেজিষ্ট্রাট জমি।
তারা বলছেন, সম্পূর্ণ রেজিষ্টাট জমি থেকে কেন ড্রেন দিবে? আর কোন বিচার সুরহা না হয়ে কেন তারা অনুমতিবিহীন ভাঙবে? বলে এমন প্রশ্ন তুলেন তারা।

চলতি বর্ষামৌসুমে শত বছরের পুরনো ড্রেন উদ্ধার না হলে তলিয়ে যাবে দক্ষিণ হাজিপাড়ার অসংখ্য ঘরবাড়ি ও মসজিদ। তাই শিগগিরই ড্রেন উদ্ধার ও সঠিক ভাবে একটি সুরহা করে দিতে প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন এলাকাবাসী।


আরো বিভন্ন বিভাগের নিউজ