• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

২৪০ পর্যটক নিয়ে দমকা হাওয়ার কবল থেকে বেঁচে গেল এমভি পারিজাত

ডেক্স নিউজ / ২১ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-পথে চলাচলকারী এমভি পারিজাত নামের জাহাজটি ২৪০ জন পর্যটক নিয়ে ফেরার পথে দমকা হাওয়ার কবলে পড়ে।জাহাজটি দুলতে থাকলে পর্যটকদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়। অনেকে লাইফ জ্যাকেট পরার জন্য ছুটোছুটি করেন। এসময় শিশু, নারী ও পুরুষ পর্যটকরা অসুস্থ হয়ে পড়েন।

আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে সেন্টমার্টিন জেটিঘাট থেকে জাহাজটি টেকনাফের উদ্দেশ্যে রওনা দেয়। এর আগে মঙ্গলবার সকালে জাহাজটিতে করে টেকনাফের দমদমিয়া বিআইডব্লিউটিএ-এর জাহাজ ঘাট থেকে প্রায় দুই শতাধিক পর্যটক সেন্টমার্টিন দ্বীপ বেড়াতে গিয়েছিলেন। এরমধ্যে সোমবার বেড়াতে যাওয়া অর্ধশতাধিক পর্যটক নিয়ে মঙ্গলবার জাহাজটি সেন্টমার্টিন জেটিঘাট থেকে ছেড়ে আসার ১৫ মিনিটের মধ্যে বঙ্গোপসাগরে ঢেউয়ের কবলে পড়ে।

কক্সবাজার নাগরিক আন্দোলনের সদস্য সচিব এইচ এম নজরুল ইসলাম বলেন, সেন্টমার্টিন রুটে চলাচলকারী অধিকাংশ জাহাজ ফিটনেস বিহীন। কেউ হাইকোর্টের আদেশে কেউ ক্ষমতার দাপটে পর্যটকদের মৃত্যুর ঝুঁকিকে ফেলে বাণিজ্য করে যাচ্ছে দীর্ঘ বছর ধরে। এমনকি নদীর জাহাজ সমুদ্রে চলছে এমন জাহাজও রয়েছে সেন্টমার্টিন রুটে। বড় কোন দুর্ঘটনা না ঘটা পর্যন্ত প্রশাসনের টনক নড়বে বলে মনে হয় না।

ট্যুরিস্ট পুলিশ টেকনাফের উপ-পরিদর্শক সিরাজুল ইসলাম ও টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ইউএনও মো. কামরুজ্জামান জানান, আজকে বাতাস ছিল তাই এমভি পারিজাত বঙ্গোপসাগরে সমস্যায় পড়েছিল। পরে স্বাভাবিক হয়ে নিরাপদে টেকনাফ ঘাটে পৌছে। এখবর পাওয়ার পর সার্বক্ষণিক খোঁজ রাখা হয়েছে।

কীভাবে নদীতে চলার জাহাজ সেন্টমার্টিন রুটে অনুমতি পেয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলতে পারবে।

এ ঘটনায় এমভি পারিজাত টেকনাফের ব্যবস্থাপক মোহাম্মদ সোহেলের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।


আরো বিভন্ন বিভাগের নিউজ