• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন

দুই ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরা শান্ত

ডেস্ক নিউজ / ২৮ ভিউ টাইম
আপডেট : শনিবার, ১৭ জুন, ২০২৩

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে ১৪৬ আর দ্বিতীয় ইনিংসে ১২৪ রান করেন শান্ত। পরপর দুই ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিয়েছেন শান্ত।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে নাজমুল হোসেন শান্তর জোড়া সেঞ্চুরি আর তিন তারকা পেসার এবাদত হোসেন, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ের সুবাদে ঢাকা টেস্টে ৫৪৬ রানের রেকর্ড জয় পায় বাংলাদেশ।

বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান।

আগে ব্যাটিংয়ে নেমে নাজমুল হোসেন শান্তর (১৪৬) সেঞ্চুরি আর ওপেনার মাহমুদুল হাসান জয়ের (৭৬) ফিফটিতে ভর করে প্রথম ইনিংসে ৩৮২ রান করে বাংলাদেশ। এছাড়া ৪৮ ও ৪৭ রান করে করেন মেহেদি হাসান মিরাজ ও সাবেকঅধিনায়ক মুশফিকুর রহিম।

জবাবে ব্যাটিংয়ে নেমে এবাদত হোসেন ও শরিফুলের গতি আর মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের স্পিনে বিভ্রান্ত হয়ে ১৪৬ রানেই অলআউট হয় আফগানিস্তান। সর্বোচ্চ ৪ উইকেট নেন এবাদত। বাকিরা দুটি করে উইকেট ভাগাভাগি করেন।

প্রথম ইনিংসে ২৩৬ রানের লিড পাওয়া বাংলাদেশ চাইলেই আফগানদের ফলোঅনের লজ্জায় ফেলতে পারত। কিন্তু তা না করে নিজেরাই ব্যাটিংয়ে নেমে যায়।

প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করেছেন টাইগাররা। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে ১৪৬ রান করা এই টপঅর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে ১৫টি বাউন্ডারির সাহায্যে করেন ১২৪ রান।

শান্তর মতো সেঞ্চুরি করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভও। তিনি ২৬ মাস পর ২৬ ইনিংসের খরা কাটিয়ে ১৪৫ বলে ১২টি চার আর এক ছক্কার সাহায্যে ১২৪ রানের অনবদ্য ইনিংসে খেলেন।

৯৫ বলে ৭টি চারের সাহায্যে ৭১ রান করেন ওপেনার জাকির হাসান। ৮১ বলে ৮টি বাউন্ডারির সাহায্যে ৬৬ রানের অনবদ্য ইনিংসে খেলেন অধিনায়ক লিটন কুমার দাস। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

জয়ের জন্য আফগানিস্তানের টার্গেট দাঁড়ায় ৬৬২ রান। বিশাল টার্গেট তাড়া করতে নেমে তাসকিন আহমেদ ও শরিফুলের গতির মুখে পড়ে ১১৫ রানেই অলআউট হয় আফগানিস্তান। বাংলাদেশ দলের হয়ে ৪ ও ৩টি করে উইকেট নেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।


আরো বিভন্ন বিভাগের নিউজ