• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

নিজেরাই তেল উত্তোলন করছে আফগানিস্তান

ডেক্স নিউজ / ২৩ ভিউ টাইম
আপডেট : সোমবার, ১০ জুলাই, ২০২৩

তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান এখন নিজেরাই তেল উত্তোলন শুরু করেছে। রোববার প্রথমবারের মতো কাশগারি তেলক্ষেত্রের কূপ থেকে তেল উত্তোলন শুরু করেছে তারা। নি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে সার-ই-পুলের কাশকারি বেসিনের ১০টি কূপের নয়টি থেকে প্রায় ২০০ টন তেল উত্তোলন করা হচ্ছে।

তবে উত্তোলনের ক্ষমতা ২০০ টন থেকে বাড়িয়ে হাজার টনের বেশি করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাখতার নিউজ এজেন্সি জানিয়েছে, তেল উত্তোলনের উদ্বোধনী অনুষ্ঠানে খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী শেখ শাহাবুদ্দিন দেলাওয়ার বলেছেন, ‘কারিগরি ও অপ্রযুক্তিগত কর্মীদের নিয়োগ এবং সার-ই-পুলের রাজস্ব ব্যবহার করে খনি পুনর্গঠনে অগ্রাধিকার দেয়া হবে।’

দেশের খনিগুলোকে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক উৎস আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, আফগানিস্তানকে খনিগুলোর যথাযথ ব্যবহার করতে হবে।

সার-ই-পুলের ভারপ্রাপ্ত গভর্নর মোল্লা মোহাম্মদ নাদের হকজো বলেছেন, আমরা দেশের অভ্যন্তরীণ সম্পদের মাধ্যমে দেশের উন্নয়নে মনোযোগ দিয়েছি। এ সময় গত ২০ বছরের অসম্পূর্ণ প্রকল্পগুলোও সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন তিনি।

উল্লেখ্য, গত বছর সার-ই-পুল থেকে তেল উত্তোলনের জন্য একটি চীনা কোম্পানির সাথে চুক্তি করে তালেবান। তবে তারা আমু নদীর অববাহিকা থেকে তেল উত্তোলন এবং উত্তরে তেলের রিজার্ভের বিকাশের জন্য ২৫ বছরের যে চুক্তিটি ছিল, সেটি বন্ধ করে দিয়েছে।

গত বছর করা ওই চুক্তি অনুযায়ী চীনা কোম্পানিটি প্রাথমিকভাবে ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যা তিন বছরে ৫৪০ মিলিয়ন ডলারে উন্নীত হবে।

আফগানিস্তানে ১ ট্রিলিয়ন ডলার মূল্যের অব্যবহৃত সম্পদ রয়েছে, যা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করে।

সূত্র : দ্য নিউজ


আরো বিভন্ন বিভাগের নিউজ