• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৮ অপরাহ্ন

কক্সবাজারে পালিত হয়েছে বিশ্ব জলাতঙ্ক দিবস

ইব্রাহিম খলিল / ৪৪ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩

জলাতঙ্ক অবসান, সকলে মিলে সমাধান। এই প্রতিপাদ্যে বিশ্ব জলাতঙ্ক দিবস ২০২৩ উদযাপন এবং দিবসটির তাৎপর্যের প্রেক্ষিতে আজ কক্সবাজার জেলা প্রাণিসম্পদ দপ্তরে একটি মুক্ত আলোচনা সভা, কুইজ কম্পিটিশন, জলাতঙ্ক বিষয়ক বৈজ্ঞানিক উপস্থাপনা সহ জনমানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে বিশেষ র‌্যালী অনুষ্টিত হয়।

জলাতঙ্ক এবং তড়কা রোগের টিকা আবিস্কারক মহান ফরাসী বিজ্ঞানী লুই পাস্তুরের মৃত্যুদিবসকে স্মরন করে প্রতিবছর ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপিত হয়। বাংলাদেশ জলাতঙ্ক নির্মূল কর্মসূচী’র আওতায় ১৫ তম বারের মত এ দিবসটি প্রাণিসম্পদ অধিদপ্তর সহ সরকারের অন্যান্য মন্ত্রণালয় বেসরকারী সহযোগী সংস্থাগুলোর সাথে উদযাপন করছে।

২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত হবে বাংলাদেশ- এ লক্ষ্যকে সামনে রেখে এক স্বাস্থ্যের আঙ্গিকে পাঁচটি মূল কৌশল যেমন: জলাতঙ্ক বিষয়ক সচেতনতা সভা আয়োজন, জলাতঙ্ক রোগনির্মূলে যোগাযোগ এবং সামাজিক গতিময়তা সৃষ্টি, আধুনিক প্রাণি কামড় ব্যবস্থাপনা, কুকুরের টিকা দান কর্মসূচী, কুকুর নিয়ন্ত্রন এবং জরীপ ও গবেষনার মাধ্যমে তথ্য আদান প্রদান ও সচেতনতা সৃষ্টি সহ বিভিন্ন পর্যায়ে জনগনকে সম্পৃক্ত করে জেলা প্রাণিসম্পদ দপ্তর সহযোগী সংস্থা এসিডিআই/ভোকা’র সাথে যৌথ উদ্যোগে এ দিবসটি উদযাপন করেছে।

এতে জলাতঙ্ক বিষয়ক বৈজ্ঞানিক উপস্থাপনা প্রদান করেন এসিডিআই/ভোকা- কক্সবাজার টিমের সিনিয়র ফিল্ড কো-অর্ডিনেটর কৃষিবিদ ডা. সঞ্জয় চন্দ্র ভট্টাচার্য। তার উপস্থাপনায় তিনি, জলাতঙ্কের কারন, প্রতিরোধ, প্রতিকার এবং কার্যকরভাবে জলাতঙ্ক নির্মূলে সরকারীভাবে গৃহীত বাস্তবমুখি বিভিন্ন পদক্ষেপ এর কথা উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে, ডা. আতিকুর রহমান মিঞা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কক্সবাজার সদর বলেন, জলাতঙ্ক এমন একটি প্রাণঘাতি সংক্রামক রোগ, সচেতন না হলে যে রোগে মৃত্যু অনিবার্য। তিনি উপস্থিত প্রাণিস্বাস্থ্যসেবাকর্মীদের জ্ঞাতার্থে গবাদি প্রানি এবং পোষা গৃহপালিত প্রাণি যেমন: কুকুর, বিড়াল, গবাদি প্রাণিদের মধ্যে নিয়মিত জলাতঙ্ক রোগের টিকা প্রদানের কথা গুরুত্বসহকারে তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে, মোহাম্মদ কামরুজ্জামান, ডেপুটি চীফ অব পার্টি, এসিডিআই/ভোকা, জলাতঙ্ক প্রতিরোধে সহযোগী সংস্থাগুলোর সাথে জলাতঙ্ক প্রতিরোধে কুকুরের টিকাকার্যক্রম উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং আজকের অনুষ্ঠান আয়োজন করার জন্য জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের আয়োজক জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তার বক্তব্যে, জলাতঙ্ক দিবসটির তাৎপর্য তুলে ধরে বলেন, সকলের জন্য এক স্বাস্থ্য বাস্তবায়ন, প্রাণি কল্যানের নিশ্চিত করা এবং গনমানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে এ দিবসটির বিশেস গুরুত্ব আছে। এতে প্রাণিসম্পদ সেবা প্রদানকারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি হচ্ছে যার ফলে তারা কমিউনিটির সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

উপস্থিত প্রাণি স্বাস্থ্য সেবা কর্মীরা জলাতঙ্ক বিষয়ক কুইজ আয়োজনে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন।
দিবসটি উপলক্ষ্যে প্রাণিসম্পদ দপ্তর কর্তৃক একটি তথ্যমূলক পুস্তিকা সর্বসাধারনের অবগতির জন্য উন্মোচন করা হয়।

সবশেষে, উপস্থিত সর্বস্তরের কর্মকর্তা, প্রাণিসম্পদ সেবা কর্মী, সরকারের সহযোগী সংস্থার কর্মকর্তাদের নিয়ে জনসচেতনতায় র‌্যালী অনুষ্টিত হয়।


আরো বিভন্ন বিভাগের নিউজ