• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে আলো ছড়াচ্ছে ‘ কমিউনিটি ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যাওয়ারনেস

নিজস্ব প্রতিবেদক / ২৪ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

“আমরা করব জয়” এই স্লোগানকে সামনে রেখে শিশুদের নিয়ে কাজ করছে ‘কমিউনিটি ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যাওয়ারনেস-সিওয়াইডিএ’ নামক সংগঠন। মানবিক এই সংগঠনটি ২০১৮ সাল থেকে দরিদ্র, সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও সহায়তায় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বর্তমানে “শিশুদের জন্য, শিশুদের নিয়ে- With children, For children -CYDA” – প্রজেক্টটি নিয়ে কাজ করছে এই সংগঠনের স্বেচ্ছাসেবীগণ। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের ০৪ নং লক্ষ্য ‘মানসম্মত শিক্ষা’ নিয়ে কাজ করে যাচ্ছে CYDA এর অন্যতম এই প্রজেক্টটি।

প্রতি শুক্রবার CYDA এর যুব সদস্যরা বিভক্ত হয়ে শিশুদের সাপ্তাহিক ফ্রী পাঠদান ও শিক্ষা সামগ্রী বিতরণ করে। শ্রেণী কার্যক্রমে তাদের মানসিক বিকাশের জন্য শিক্ষামূলক নানা প্রতিযোগিতা ও খেলাধুলার আয়োজন করা হয় এবং তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়, এতে শিশুরা সামাজিক নানা দায়িত্ব ও নিয়মকানুন সম্পর্কে সচেতন হবে। আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। শিশুদের উজ্জ্বল সম্ভাবনা কাজে লাগাতে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়ানোর বিকল্প নেই।

কক্সবাজার জেলার ইসলামপুর ইউনিয়নের একদল যুবকদের সমন্বয়ে গড়ে ওঠেছে সিওয়াইডিএ।

সম্প্রতি সিওয়াইডিএ একটি সরকারি নিবন্ধিত শিশু ও সমাজসেবা মূলক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করেছে। দরিদ্র শিশুদের মধ্যে হীনমন্যতা পেরিয়ে আশার আলো ছড়িয়ে দিতে নিরন্তর ছুটে চলছে CYDA। সমাজে ছড়াচ্ছে একরাশ জ্যোতি, যেখানে একটু প্রচেষ্টা ও ত্যাগ হতে পারে নানা অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে সোচ্চার কন্ঠস্বর। সিওয়াইডিএ প্রতিষ্ঠাতা ‘আরকানুল ইসলাম রিয়ান’ বলেন, “সর্বনাশা মাদকে ও সহিংসতায় আসক্ত হয়ে পড়েছে হাজার হাজার পথশিশু। জন্মের সময় প্রতিটি শিশুই তার নাগরিক অধিকার নিয়ে জন্ম নেয়। আজ যে শিশু ভালোভাবে কথা বলতে শেখেনি, তাকেও জীবিকার তাগিদে ভিক্ষা করতে হচ্ছে। শিশুদের পরিপূর্ণ বিকাশের ওপর জাতীয় সমৃদ্ধি নির্ভরশীল। সুতরাং দরিদ্র শিশুদের উন্নয়নের ব্যাপারে সরকারি কার্যক্রমের পাশাপাশি আমাদের নিজ অবস্থান থেকেও একটু সচেতনতা জরুরি। তাই আমার এলাকার দরিদ্র শিশুদের নৈতিক মূল্যবোধ ও সচেতনতার বিকাশে আমি আমার অবস্থান থেকে অগ্রসর হতে চেষ্টা করেছি।”

CYDA এর ভবিষ্যৎ পরিকল্পনা হলো, শিশুদের নিয়ে আরো বৃহৎ কোনো কার্যক্রম পরিচালনা করা। যেহেতু ফান্ড এক্ষেত্রে বড় ভুমিকা রাখে, সুতরাং একটি নির্ভরযোগ্য ফান্ড তৈরি হলে শিশুদের জন্য আরো সহযোগিতামূলক কার্যক্রম সাধন করবে CYDA। তাছাড়া এটি সামাজিক নানা কর্মসূচিতে আরো সমৃদ্ধতা আনার প্রচেষ্টা চালাচ্ছে। সমাজের কোনো যুবক যেন মাদকাসক্ত না হয়, অন্যায় কাজ থেকে সরে আসে, এমন প্রত্যাশা ব্যক্ত করে সংগঠনটি। বর্তমানে CYDA তে ৩০ জনেরও বেশি যুবক সংশ্লিষ্ট আছে। এই সংখ্যা আরো বৃদ্ধি করতে চায় CYDA। তাছাড়া সংগঠনটি নানাবিধ কার্যক্রমে উপদেষ্টা পরিষদের পরামর্শ নিয়ে থাকে। উপদেষ্টা পরিষদের অভিজ্ঞ ও শিক্ষিত ব্যক্তিদের নানা পরামর্শসহ CYDA তার কার্যক্রমের পরিসর বৃদ্ধির আশা ব্যক্ত করে।

শিশুরা আগামীর ভবিষ্যৎ। শিশুরাই হলো ভবিষ্যতের স্বপ্ন, আশা,আকাঙ্খা এবং শ্রেষ্ঠ সম্পদ। সব শিশুদের সুন্দর জীবন দিতে সরকার থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষের উচিত, অবহেলিত শিশুদের পাশে দাঁড়ানো, তাদের অধিকার বা প্রাপ্য হিসেবে কিছু সুনিশ্চিত করা।


আরো বিভন্ন বিভাগের নিউজ