• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

যুক্তরাজ্য ও কানাডাকে সঙ্গে নিয়ে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে: যুক্তরাষ্ট্র

ডেক্স নিউজ / ২৭ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩

বিভিন্ন দেশের ৩৭ জনের ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সর্বজনীন ঘোষণার ৭৫ বছরপূর্তি সামনে রেখে এ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, পররাষ্ট্র দপ্তর ও অর্থ মন্ত্রণালয় সম্মিলিতভাবে আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, লাইবেরিয়া, চীন, রাশিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া ও উগান্ডার ৩৭ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, মেয়েদের উচ্চমাধ্যমিক শিক্ষার সুযোগ বন্ধ করার মাধ্যমে নারী নিপীড়নে জড়িত থাকার অভিযোগে আফগানিস্তানের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দেশের বাইরে ইরানের সরকারবিরোধীদের ওপর সহিংসতার পরিকল্পনার অভিযোগে ইরানের দুই গোয়েন্দা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর নির্যাতনের ঘটনায় চীনের দুই কর্মকর্তাকেও নতুন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ ভোগদখল করতে পারবেন না। যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংকে থাকা অর্থ তুলতে পারবেন না। এ ছাড়া নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে কোনো ব্যবসা ও লেনদেন করতে পারবে না।

এ বিষয়ে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জবাবদিহি নিশ্চিত করা এবং মার্কিন অর্থব্যবস্থাকে মানবাধিকার লঙ্ঘনকারীদের থেকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি পূরণে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন জানান, যুক্তরাজ্য ও কানাডাকে সঙ্গে নিয়ে সমন্বিতভাবে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। সূত্র: এপি, রয়টার্স


আরো বিভন্ন বিভাগের নিউজ