• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন

দুইদিন না যেতেই স্বর্ণের দাম বাড়লো ২৯শ’ টাকা, ইতিহাসে সর্বোচ্চ

ডেক্স নিউজ / ৯৮ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪

ভরিপ্রতি ১৭শ’ টাকা কমানোর দুইদিন না পেরোতেই আবারও বেড়েছে স্বর্ণের দাম। ভরিপ্রতি সর্বোচ্চ ২ হাজার ৯১৬ টাকা বৃদ্ধি পেয়েছে। ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম দাঁড়িয়েছে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকায়। যা দেশের বাজারে এ যাবতকালের স্বর্ণের সর্বোচ্চ দাম।

বৃহস্প‌তিবার (২১ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নতুন এ দর কাল শুক্রবার (২২ মার্চ) থেকে কার্যকর হবে।

নতুন মূল্য নির্ধারণে স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বৃদ্ধিকে দায়ী করেছে বাজুস। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

নির্ধারিত এ মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ কিনতে গুণতে হবে ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের ৯৩ হাজার ৩১২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম পড়বে ৭৭ হাজার ৭৯৯ টাকা।

এর আগে, গত ১৯ মার্চ স্বর্ণের দাম কমানোর ঘোষণা দেয় বাজুস। তাতে রেকর্ড দাম থেকে ১৭৫০ টাকা কমে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকায় দাঁড়ায়। এই দর গতকাল বুধবার কার্যকর হয়। দুইদিন না যেতেই আজ বৃহস্পতিবার আবার স্বর্ণের নতুন মূল্য নির্ধারণ করা হলো।

এদিকে স্বর্ণের দাম বাড়ানো হলেও রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।


আরো বিভন্ন বিভাগের নিউজ