• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

মহেশখালীতে ভয়াবহ অগ্মিকান্ড, ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতা দিলেন চেয়ারম্যান মোঃ উল্লাহ

নিউজ রুম / ৩৭৯ ভিউ টাইম
আপডেট : সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

এ.এম হোবাইব সজীব,মাতারবাড়ী থেকে ফিরেঃ

মহেশখালী উপজেলার মাতারবাড়ীর ইউনিয়নের দক্ষিণ রাজঘাট গ্রামে রান্নার গ্যাসের চুল্লী থেকে আগুনের সূত্রপাত হয়ে বসতবাড়ী ও আসবাবপত্র স্বর্ণ অলঙ্কারসহ নগদ তিন লক্ষ ত্রিশ হাজার টাকা পুড়ে গিয়ে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

জানাগেছে, মহেশখালী উপজেলার মাতারবাড়ী দক্ষিণ রাজঘাট গ্রামের আব্বাস উদ্দীনের গ্যাসের চুল্লী থেকে আগুনের সূত্রপাত হয়। মুর্হুতে আগুনের লেলিহান শিখা পাশ্ববর্তী বাড়ীতে দ্রুত ছড়িয়ে পড়ে বাতাসের ফলে আগুন নিভানো সম্ভব হয়নি। ফলে মুহুঁতের মধ্যে ৮-৯ টি বসতঘর পুড়ে ছাই হয়ে যায়।

২ ডিসেম্বর সোমবার সকাল সাড়ে ৯ টার সময় এ অগ্মিকান্ডের ঘটনা ঘটে। তবে স্থানীয় বাসিন্দারা বলেন এক শোক না কাটতে আরেক শোক। আগুনে পুড়ে যাওয়া একটি বাড়ীতে মৃত্যু মানুষের ছোট পরিসরে মেজবানের আয়োজন চলছিল। কিন্তু আগুনে কেড়ে নিলে মুহুঁতের মধ্যে সব আয়োজন।
স্থানীয় বাসিন্দা হোছাইন মাসুম ও ছাত্রলীগের সম্পাদক কাইয়ুম জানান, ফায়ার সার্ভিস স্টেশন দূরে হওয়াতে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছার পূর্বেই সব কিছু পুড়ে ছাই হয়ে যায়। স্থানীয় লোকজন দ্রুত ছুটে গেলে গ্যাস সিলিন্ডার বিস্ফারণ হওয়ার ভয়ে আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়নি।

আগুনে পুড়ে যাওয়া বাড়ীর মালিকরা হলেন, স্থানিয় দক্ষিণ রাজঘাট গ্রামের হাজী জহির আহমদ, আব্বাস উদ্দিন, আব্দু রশিদ,গিয়াস উদ্দিন,আব্দুল আলীম, আব্দুৃল মোনাফ, খলিলুর রহমান, মোঃ সাগরসহ আশংশিক আব্দুল মোনাফ ও খলিলুর রহমানের বাড়ী। এতে ক্ষতিগ্রস্তরা একেবারে নিঃস্ব হয়ে গেছে বলে কান্নায় ভেঙে পড়েন।

এদিকে তাৎক্ষনিক খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে গিয়ে আওয়ামী লীগ নেতা মাতারবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মাস্টার মোঃ উল্লাহ ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে দুপুর ১ টার সময় পুড়ে যাওয়া ৮টি পরিবারেরর প্রতি পরিবারকে নগদ ২ হাজার টাকা, ২ টি কম্বাল, ১ টি শাড়ী, ১ টি লুঙ্গি, ১ টি চাউলের বস্তা বিতরণ করেছেন।

ক্ষতিগ্রস্তরা তাদের প্রিয় নেতা চেয়ারম্যান মাস্টার মোঃ উল্লাহ কাছে পেয়ে শোকে কাতর হয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা অনেকে কাঁদলেন অপরকে ও কাঁদালেন। এসময় চেয়ারম্যান তাঁদেরকে শান্তনা দিয়ে সাধ্যমত সহযোগিতা করা হবে বলে আশ্বস্থ করেন।

এদিকে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য নুর বেগম (৫০) জানান, স্থানিয় চেয়ারম্যান মোঃ উল্লাহ যে ত্রান সামগ্রী, নগদ টাকা ও বস্ত্র বিতরণ করেছেন তাক্ষনিক তাতে আমরা অন্তত কিছুটা হলেও ক্ষতি কাটিয়ে উঠতে পারব। আমরা চেয়ারম্যানের জন্য দোয়া কামনা করি। তিনি আরও জানান, চেয়ারম্যান মোঃ উল্লাহর মত অত্র এলাকার সব নেতারা সহযোগিতার হাত বাড়িয়ে দিলে আমরা উপকৃত হতাম। কিন্তু কে শুনে কার কথা।

মাতারবাড়ী চেয়ারম্যান মাস্টার মোঃ উল্লাহ সাংবাদিকদের বলেন, আমি যতটুক সাধ্যের মধ্যে পারি এলাকার অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষদের সহযোগিতা করি। তবে এটাই তারই অংশ। আর আমার দরজা সাধারণ মানুষের জন্য আমৃত্যু খোলা থাকবে।

মহেশখালী উপজেলা নিবার্হী অফিসার মোঃ জামিরুল ইসলাম বলেন, আমি বিষয়টি জানার পর স্থানীয় চেয়ারম্যানকে অবগত করেছি কিছু বস্ত্র ও ত্রাণ সহযোগিতা করার জন্য ঘরপুড়ে যাওয়া পরিবারদের। তবে ক্ষতিগ্রস্তদের প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা দেওয়া হবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ