• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন

ঈদগাঁওর জীবন যুদ্ধে হার না মানা এক সংগ্রামী নারী শেফালী

নিউজ রুম / ৭৫ ভিউ টাইম
আপডেট : বুধবার, ১১ মার্চ, ২০২০

চ্যানেল কক্স ডেস্ক:
রোদ-বৃষ্টি-ঝড় কিংবা শীত যা-ই থাকুক না কেন সব সামলিয়ে প্রতিদিনই পাঠকের কাছে পত্রিকা পৌঁছে দিচ্ছেন প্রায় সত্তোর্ধ্ব শেফালী পাল। অসুস্থতা তাকে গ্রাস করলেও দমে যাননি তিনি। কক্সবাজার জেলা সদরের ঈদগাঁও বাসষ্টেশনসহ বাজারের অলিগলিজুড়ে প্রতিদিনই ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পত্রিকা বিক্রি করে থাকেন। সংসারের উপার্জন আর জীবনের গতি সচল রাখতেই শেফালীর এ জীবন যুদ্ধ। পত্রিকা বিক্রি করে যা আয় করেন তা দিয়েই কোন রকমে বেঁচে আছেন তিনি। প্রতিদিন ভোরে জাতীয়,বিভাগীয় এবং স্থানীয় দৈনিক ক্রয় করে স্টেশনে বিক্রি করে যাচ্ছে এই সাহসী নারী। দীর্ঘ প্রায় একযুগ ধরে এ নারী পাঠকের হাতে পত্রিকা পৌঁছে দিচ্ছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বেশ পত্রিকা বিক্রি করে। এতে তার কিছু টাকা আয় হয়।

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের পালপাড়ার সেই বয়োবৃদ্ব নারী শেফালী পাল তার সন্তান স্বপন (পত্রিকা বিক্রেতা) মারা যাওয়ার পর থেকে পূত্রের পেশাকে বুকে আগলে রেখে তিনিই চালিয়ে যাচ্ছেন। মাঝে মধ্যে তার পূত্রবধুও তাকে সহযোগিতা করে থাকেন।

শেফালীর সাথে এ প্রতিবেদকের কথা হলে তিনি পূত্র মারা যাওয়ার পর থেকে দীর্ঘবছর ধরে পত্রিকা বিক্রির মত কঠিন কাজটি বেছে নেন। প্রথম প্রথম কষ্ট হলেও এখন সয়ে যাচ্ছেন। তবে বয়সের ভারে ও নানান অসুখ-বিসুখে পত্রিকা হাতে নিয়ে হাটতে পারছেনা তেমন তিনি। তার পরেও পত্রিকা বিক্রি বন্ধ করেননি।

শেফালীর পূত্র মারা যাওয়া স্বপনের কাছে পত্রিকা বিক্রি করা সেই নান্টু চৌধুরী (হকার) জানান, এই বৃদ্ব বয়সে দক্ষ এবং কর্মঠের সাথে শেফালী পাল পত্রিকা বিক্রি করে যাচ্ছে। তার আয়ের উপর নাতনীকে লেখাপড়া চালিয়ে যাচ্ছেন। এই কর্মঠ নারীর প্রতি স্যালুট জানায়।

অন্যদিকে বেশকজন পাঠক জানালেন, ছেলেদের চেয়ে বেশি কর্মঠ শেফালী। তিনি দায়িত্ব নিয়ে পত্রিকা বিক্রির কাজ চালিয়ে যাচ্ছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ