একটি আদর্শবাদী ও মানবতাবাদী সামাজিক সংগঠনের ইতিবৃত্ত

Channel Cox.ComChannel Cox.Com
  প্রকাশিত হয়েছেঃ  ১০:১৮ PM, ২৬ এপ্রিল ২০২০

ওমর ফারুক টেকনাফঃ

টেকনাফস্থ হোয়াইকং ইউনিয়নের নয়াপাড়া গ্রামে রয়েছে সামাজিক, শিক্ষা, সাংসকৃতিক ও মানবতাবাদী ব্যতিক্রমী যুব সংগঠন ‘নয়াপাড়া ইসলামী যুবকল্যাণ পরিষদ’। এই সংগঠন এলাকার জন্য নিয়ামত স্বরূপ। ২০০৩ সালে প্রতিষ্ঠা হয়ে আজ পর্যন্ত এলাকার মানোন্নয়ন সহ মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। শুরুতেই এই পরিষদ সুদৃঢ় লক্ষ্যকে সামনে রেখে পথচলা শুরু করে। শত বাধাবিপত্তি থাকা সত্ত্বেও এলাকার মানুষের অকৃত্রিম ভালবাসা ও পরিষদের মানবতাবাদী আদর্শ সংগঠনকে উচ্চমাত্রায় স্থান দিয়েছে।

এই পরিষদ ইসলামী মূল্যবোধে বিশ্বাসী। এই সংগঠন ব্যক্তিগত জীবন হতে শুরু করে প্রতিটি স্থরে ইসলামের সৌন্দর্যকে মানুষের মাঝে তুলে ধরতে সদা তৎপর। ইসলামের সৌন্দর্য ও শ্রেষ্ঠত্ব সাধারণ মানুষের নিকট পৌছে দেয়ার জন্য আমল সমৃদ্ধ ও দেশের খ্যাতিমান আন্তর্জাতিক বক্তা দাওয়াত দিয়ে তাফসির মাহফিলের আয়োজন করে থাকে। এই মাহফিলের উপজেলা ও জেলাব্যাপী সুনাম রয়েছে। এই সংগঠনের ব্যক্তিগত জীবনে ইসলাম পালনের তদারকী করা হয়। ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণের যোগ্যতা সম্পন্ন মানুষ হিসাবে গড়ার কার্যকর ব্যবস্থা নেয়া হয়। বিভিন্ন শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে এর সদস্যদের যোগ্যতা বৃদ্ধির প্রচেষ্টা চালানো হয়। নেতৃত্ব ও সদস্যবান্ধব কাজ তৈরীতে ইসলামী মূল্যবোধ ও নীতি অনুস্বরণের বিষয়টি প্রাধান্য দেয়া হয়। ভাঙ্গন ও ফাটল সৃষ্টকারী কর্ম রোধে ইসলামের দৃষ্টিভঙ্গি অনুস্বরণ করা হয়। সমাজে অনৈসলামিক কার্যক্রমে সোচ্চার ভূমিকা পালন করে থাকে এই যুবকল্যান পরিষদ।

তরুণ ও মেধাবীদের সমাবেশে একটি সামাজিক সংগঠন সুন্দর ভুমিকা রাখতে সক্ষম। এই সংগঠন দৃঢ়ভাবে বিশ্বাস করে তরুণ ও মেধাবীরা যতই এগিয়ে আসবে সমাজ উন্নয়ন ততই শাণিত হবে। যুবকের অদম্য শক্তি ও জিনিয়াসদের খুঁজে বের করে তাদেরকে ক্যারিয়ার গঠনের সর্বোত্তম গাইডলাইন দিয়ে উচ্চতর ডিগ্রি অর্জনে সহযোগীতা প্রদান করে থাকে। ক্যারিয়ার গাইডলাইনের প্রাতিষ্ঠানিক রূপ দেয়া সময়ের ব্যাপার মাত্র। এরকম কাজের ফলে এলাকায় আগের চেয়ে শিক্ষার হার ও উচ্চশিক্ষার হার বাড়তে শুরু করেছে। ঐক্যবদ্ধ হয়ে সবাই এই কাজে সহযোগীতা করলে আমরা আশানুরূপ ফল পাব। এই সংগঠনে রয়েছে এক ঝাঁক তারুণ্যের সমাহার যারা যেকোন কর্মসূচি বাস্তবায়নে সর্বাত্মক সহযোগীতা করতে সদা প্রস্তুত।

এই সংগঠনের সদস্যগণ স্বতঃস্ফূর্তভাবে এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোৎকৃষ্ট প্রচেষ্টা অব্যাহত রেখে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের মানোন্নয়ন ও অবকাঠামোগত উন্নয়নে অবদান রেখে যাচ্ছে। অর্থ, সময়, শ্রম ও সুষ্ঠু পরিকল্পনা গ্রহণের মাধ্যমে এই শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে আলোকোজ্জ্বল করছে। প্রতিষ্ঠানসমুহে অবকাঠামোগত উন্নয়নে এই পরিষদের সদস্যদের নিরবচ্ছিন্ন তৎপরতা এলাকাবাসী চিরদিন মনে রাখবে। ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে এইসব প্রতিষ্ঠানের সুনাম দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এসব প্রতিষ্ঠান পাবলিক পরীক্ষা, বৃত্তিমূলক পরীক্ষা ও সহানুক্রমিক কাজে গত তিনবছরে সবচেয়ে বেশি সুনাম কুড়িয়েছে। আসল কথা হল শিক্ষার মান সমৃদ্ধকরণ ও এই সুনাম একদিনে গড়ে উঠেনা। কিছু ব্যক্তির দীর্ঘদিনের পরিশ্রমের ফলে সুন্দর প্রতিষ্ঠান উপহার দেয়া সম্ভব হয়। এই সংগঠনের সদস্যরা তাই করেছেন।

নয়াপাড়া ইসলামী যুবকল্যাণ পরিষদ এলাকার জন্য সর্বোচ্চ সামাজিক কার্যক্রম পরিচালনা করেছেন। মসজিদ নির্মাণ ও মেরামত, রাস্তাঘাট নির্মাণ ও মেরামত, ন্যায়বিচার প্রতিষ্ঠা, বিবাহ কাজে সহযোগীতা, ওয়াজ মাহফিল, ক্লাব, ক্রীড়া ও সাংস্কৃতিক কাজ বাস্তবায়ন করা, নলকূপ খনন, এনজিও কর্মকাণ্ডে সহযোগীতা, জানাজায় স্বেচ্ছায় কর্ম সম্পাদন, রুগীর রেফার ও সেবাদান, অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরী, খৎনা, সামাজিক কাজের কমিটিগঠন, স্বেচ্ছাসেবক কমিটিগঠন, ছাত্র কল্যাণমূলক তহবিল গঠন ইত্যাদি কার্যে সরব ভূমিকা পালন করেছে।

এলাকাবাসীর জন্যে এই পরিষদের সমাজসেবামূলক কার্যক্রমে আরো বেশী অবদান রয়েছে। গরীব ও বঞ্চিতদের ত্রাণ অধিকার নিশ্চিতকরণ, রুগীদের জন্য ফ্রি চিকিৎসা শিবির বাস্তবায়ন, মুসল্লিদের নামাজে উৎসাহদানে উপহার সামগ্রী বিতরণ, মেধাবীদের উদ্দীপনা বাড়াতে সংবর্ধনার আয়োজন, করোনার লকডাউনে ত্রাণ সহায়তা প্রদান, রমজানে ইফতার সামগ্রী বিতরণ, আহত ব্যক্তি ও মেধাবীদের নগদ অর্থ প্রদান ও অন্যান্য সমাজসংস্কার মূলক কাজে সক্রিয় ভূমিকা পালন এলাকাবাসী শ্রদ্ধাভরে স্বরণ রাখবে।

নয়াপাড়া ইসলামী যুবকল্যাণ পরিষদ মানবতার সেবায় নিয়োজিত থাকুক আজীবন। ইসলাম যেমন এই সংগঠনের মাপকাঠি তেমনি মানবতার সেবা করা এর মূল কাজ। এই পরিষদ আল্লাহর রহমত ও সবার দোয়ায় সামনের দিকে এগিয়ে যাচ্ছে। পরিষদের দায়িত্বশীল, নির্বাহী পরিষদ ও সদস্যদের অক্লান্ত পরিশ্রম, সহযোগিতা ও পরামর্শে এই সংগঠনের সকল কার্যক্রম চির ভাস্বর হয়ে থাকবে। ইনশাআল্লাহ।

লেখক :
মোহাম্মদ ইব্রাহীম খলিল
বি.এ অনার্স এম.এ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
উপদেষ্টা: নয়াপাড়া ইসলামী যুব কল্যাণ পরিষদ
হোয়াইক্যং, টেকনাফ, কক্সবাজার।

আপনার মতামত লিখুন :