• বুধবার, ০৮ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

ব্ল্যাক ফাঙ্গাস কী? হলে কী করবেন?

ডা. শাহজাদা সেলিম / ২০ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

সাম্প্রতিক সময়ে আমাদের পৃথিবী মারাত্মক কোভিড-১৯ মহামারিতে জর্জরিত। এখন পর্যন্ত ১৭ কোটির বেশি মানুষ এতে আক্রান্ত এবং ৩৭ লাখের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন।

কিন্তু এ বৈশ্বিক অতিমারিতে নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগ। ভারত থেকে শুরু করে পার্শ্ববর্তী দেশসমূহের বেশ কিছু কোভিড-১৯ রোগীর দেহে এ ফাঙ্গাসের সংক্রমণ ঘটেছে এবং রোগীদের মারাত্মক পরিণতি পরিক্ষিত হয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাস রোগটি কী?

বৈজ্ঞানিক পরিভাষায় যার নাম ‘মিউকোরমাইকোসিস’। চলতি ভাষায় এটি ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামে পরিচিত। এটি প্রধানত সুবিধাগত (অপুরচুনিস্টিক) সংক্রমণ; যা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা খুব বেশি কমে গেলে হয়ে থাকে।

যাদের ডায়াবেটিস আছে, বিশেষত ডায়াবেটিসের নিয়ন্ত্রণ ভালো নয়; ক্যান্সার বা এইচআইভি/এইডস যাদের আছে, কিংবা কোনো রোগের কারণে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম এই মিউকোর থেকে তাদের সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি।

মিউকোর নামে একটি ছত্রাকের সংস্পর্শে এলে এই সংক্রমণ হয়। সাধারণত এই ছত্রাক পাওয়া যায় মাটি, গাছপালা, সার এবং পচন ধরা ফল ও সবজিতে। এটা মাটি এবং বাতাসে এমনিতেই থাকে। এই ছত্রাক সাইনাস, মস্তিষ্ক এবং ফুসফুসকে আক্রান্ত করে।

চিকিৎসকদের কথায় মিউকোরমাইকোসিস থেকে মৃত্যুর আশঙ্কা ৫০%। তাদের ধারণা স্টেরয়েডের ব্যবহার থেকে এ সংক্রমণ শুরু হতে পারে।

কোভিড-১৯-এর রোগীরা কেন ব্ল্যাক ফাঙ্গাসের শিকার হচ্ছেন?

কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত এবং ভীষণভাবে কমে যায় এবং বিভিন্ন সুবিধাভোগী রোগ সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়।

করোনাভাইরাসের হানায় ক্ষতিগ্রস্ত হয়ে চলেছে ফুসফুস ও মস্তিষ্ক। এরই মধ্যে শরীরে ঢুকে পড়ছে এক ধরনের ছত্রাক। সম্প্রতি দিল্লির একটি হাসপাতালে কিছু করোনা রোগীর মধ্যে মারাত্মক ব্ল্যাক ফাঙ্গাস ছত্রাকের সংক্রমণের অভিযোগ পাওয়া গিয়েছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ