• শুক্রবার, ১০ মে ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

দিনের যে ৪ আমল করতে পারলেই জান্নাত সুনিশ্চিত

Md Nazim Uddin / ২৭ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২

চ্যানেল কক্স ইসলাম ডেস্ক:

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতে মুহাম্মাদিকে প্রায় সময় বিভিন্নভাবে আমলের দিকে উদ্বুদ্ধ করেছেন। সাহাবায়ে কেরামের মাঝে আমল ও ইবাদত-বন্দেগির উৎসাহ বাড়াতে দিয়েছেন অনেক দিকনির্দেশনা। এমনকি যে কোনো দিনে ৪টি আমল করতে পারলেই জান্নাত সুনিশ্চিত বলেছেন। সেই ৪টি আমল কী? এ আমল সম্পর্কে তিনি কীভাবে নসিহত পেশ করেছেন?

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একবার এক বৈঠকে সাহাবায়ে কেরামকে উদ্দেশ্য করে একই দিনে আদায় করা ৪টি আমলের কথা জিজ্ঞাসা করেছেন। উপস্থিত সাহাবায়ে কেরামের মধ্যে হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহুও সেখানে উপস্থিত ছিলেন। যিনি ওই দিন ৪টি আমলই করেছেন। যার ফলশ্রুতিতে নবিজী বললেন, ‘সে জান্নাতে প্রবেশ করবে। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

১. আজ তোমাদের মাঝে কে রোজা পালনকারী?
আবু বকর রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

২. আজ তোমাদের মাঝে কে একটা জানাজাকে অনুকরণ করেছো?
আবু বকর রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

৩. তোমাদের মাঝে কে একজন মিসকিনকে আজ খাবার দিয়েছো?
আবু বকর রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

৪.তোমাদের মাঝে কে আজ একজন অসুস্থকে দেখতে গিয়েছো?
আবু বকর রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি।

তারপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘যার মধ্যে এ কাজগুলোর সংমিশ্রণ ঘটেছে সে জান্নাতে প্রবেশ করবে।’ (মুসলিম)

উল্লেখিত হাদিসে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জিজ্ঞাসিত প্রতিটি আমলই করেছিলেন হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু। যার ফলে নবিজী বলেছিলেন, যার মধ্যে এ কাজগুলোর সংমিশ্রণ ঘটেছে সে জান্নাতে প্রবেশ করবে।’

হাদিসে বর্ণিত আমলগুলো খুবই গুরুত্বপূর্ণ ও মর্যাদার ইবাদত। রোজা রাখা, মিসকিনকে খাওয়ানো বা দান-সাদকা করা, জানাজায় অংশগ্রহণ করে দাফন পর্যন্ত থাকা এবং অসুস্থ ব্যক্তির সেবা করা বা তাকে দেখতে যাওয়া; প্রতিটি আমলই মর্যাদার। যার বিনিময়ে মহান আল্লাহ দান করবেন চিরস্থায়ী সুখের স্থান জান্নাত।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সুনিশ্চত জান্নাতের অংশীদার হতে উল্লেখিত আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। একই দিনে এ আমলগুলো করা খুবই কষ্টকর বিষয়। কিন্তু যারা আমলি জিন্দেগী যাপন করেন মহান আল্লাহ বিশেষ অনুগ্রহে তাদের জন্য উল্লেখিত আমলগুলো সহজ করে দেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত আমলগুলোর প্রতি যথাযথ গুরুত্ব দেওয়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। সঠিক আমল ও ইবাদতের মাধ্যমে সুনিশ্চিত জান্নাত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।


আরো বিভন্ন বিভাগের নিউজ