• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

২২ দিন সরকারি ছুটির ৮ দিনই শুক্র-শনিবার

নিউজ রুম / ১২৩ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯

 

 অনলাইন ডেস্ক

২০২০ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অনুমোদিত মোট ২২ দিন ছুটির মধ্যে ৮ দিনই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন, শুক্র ও শনিবার। যেখানে ২০১৯ সালে মোট ২২ দিন ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি পড়েছিল ৩ দিন।

সোমবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘২০২০ খ্রিষ্টাব্দের ছুটির তালিকা’ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, চলতি বছর (২০১৯) মোট ২২ দিন ছুটির মধ্যে তিনদিন ছিল সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার)। আগামী বছর (২০২০) সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটির বড় একটি অংশই চলে যাবে সাপ্তাহিক ছুটির মধ্যে।

তিনি বলেন, মুসলিমদের জন্য ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে পাঁচদিন, হিন্দু ধর্মের জন্য ঐচ্ছিক ছুটি রাখা রয়েছে ৮ দিন, খ্রিষ্টানদের জন্য ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে ৮ দিন এবং বৌদ্ধদের জন্য ঐচ্ছিক ছুটি রয়েছে ৫ দিন। পার্বত্য এলাকার জন্য বিশেষ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য ছুটি দু’দিন বিশেষ করে বৈশাখে বৈসাবি ও অন্য অনুষ্ঠানের জন্য এ ছুটি রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাধারণ ছুটির ১৪ দিনের মধ্যে সাতদিন সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) পড়েছে। এছাড়া নির্বাহী আদেশে ৮ দিন ছুটির মধ্যে একদিন সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছে।

চলতি ২০১৯ সালেও মোট ২২ দিন সরকারি ছুটির মধ্যে তিনদিন সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছিল। ২০১৮ সালে ২২ দিনে সাতদিন, ২০১৭ সালে ১০ দিন এবং ২০১৬ সালে চারদিন সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছিল।


আরো বিভন্ন বিভাগের নিউজ