• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন

‘গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় নতুন আইন হবে’

নিউজ রুম / ১১৪ ভিউ টাইম
আপডেট : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯

চ্যানেল কক্স ডেস্কঃ

গণমাধ্যমের কর্মীদের জন্য ভবিষ্যতে ‘গণমাধ্যমকর্মী আইন’ হতে যাচ্ছে, যার মাধ্যমে সমস্ত গণমাধ্যমে কর্মরতদের আইনি সুরক্ষা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

গতকাল শুক্রবার রাতে নগরের জিইসি মোড়ে কে স্কয়ার কনভেনশন সেন্টারে টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের একযুগ পূর্তি অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন আইনের মাধ্যমে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সবাই সুরক্ষা পাবেন। যখন আইনি সুরক্ষা হবে তখন যে কোনও সময় যে কাউকে ছাটাই করলে তিনি আইনি সুরক্ষা পাবেন বলেও মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, যে আইনের মাধ্যমে ওয়েজবোর্ড হয়েছে, সে আইনে অনলাইন এবং ইলেক্ট্রনিক মিডিয়াকে অন্তর্ভুক্ত করার সুযোগ নেই। সেটি করতে হলে আইন সংশোধন করতে হবে, না হলে নতুন আইন করতে হবে।

ভারতীয় ডিটিএইচের মাধ্যমে ৮শ থেকে ৯ শ কোটি টাকা হুন্ডি হয়ে বিদেশে চলে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ক্যাবল অপারেটররা ডিটিএইচ-এর মাধ্যমে যে সম্প্রচার করছে, অতীতে সেটিকে ডিজিটালাইজড করার উদ্যোগ গ্রহণ করা হয়নি। আমরা ডিজিটালাইজড করার জন্য কার্যকর উদ্যোগ নিয়েছি। অন্তত দশ লক্ষ ভারতের অবৈধ ডিটিএইচ বাংলাদেশে ব্যবহৃত হচ্ছে। ১৫ ডিসেম্বর সময় বেঁধে দেওয়া হয়েছে। বিদেশি ডিটিএইচ দিয়ে যদি সম্প্রচার করা হয় মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ