• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:৪৭ পূর্বাহ্ন

ফের মার্কিন যুদ্ধজাহাজ তাড়ালো চীন

Md. Nazim Uddin
আপডেট : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

চ্যানেল কক্স ডটকম ডেস্ক:

দক্ষিণ চীন সাগর থেকে একটি মার্কিন যুদ্ধজাহাজ তাড়িয়ে দিয়েছে বলে দাবি করেছে চীন। যুদ্ধজাহাজটি নানশা দ্বীপপুঞ্জের পানিসীমায় ঢুকে পড়েছিল বলে জানায় চীনা সেনারা।

চীনা সেনাবাহিনীর বরাত দিয়ে নিউজ চ্যানেল আল-মায়াদিন জানিয়েছে, বেইজিং-এর অনুমতি না নিয়েই যে মার্কিন যুদ্ধজাহাজটি নানশা দ্বীপপুঞ্জের পানিসীমায় ঢুকে পড়েছিল সেটিকে তাড়িয়ে দেওয়া হয়েছে।

এর আগে গত শনিবার একটি মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে বলে দেশটির গণমাধ্যমে বলা হয়েছিল। যদিও চীন এর আগেও আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছে, ওয়াশিংটন যেন চীন, তাইওয়ান ও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি বন্ধ করে। চীন মনে করে, ওই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি ও নিরাপত্তাহীনতার প্রধান কারণ মার্কিন সামরিক উপস্থিতি।

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটার মালিকানা দাবি করে চীন। কিন্তু ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনাই ও তাইওয়ানও এই সাগরের নিজ নিজ উপকূলীয় অঞ্চলের মালিকানা দাবি করছে।

বেইজিং বলছে, মার্কিন সরকারই চীনের প্রতিবেশী রাষ্ট্রগুলোকে বেইজিং-এর বিরুদ্ধে উসকানি দিচ্ছে। আমেরিকার কারণেই ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ব্রুনাই-এর সঙ্গে চীনের সম্পর্কের উন্নতি হচ্ছে না।

SuperWebTricks Loading...

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + eleven =

আরো বিভন্ন বিভাগের নিউজ