• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

মানসম্মত গণপরিবহণ সংকটে ব্যক্তিগত গাড়িতে আগ্রহ

ডেস্ক নিউজ / ২৬ ভিউ টাইম
আপডেট : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

মানসম্মত গণপরিবহণের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ির দিকে ঝুঁকছে। মধ্যমআয়ের মানুষ গাড়ি কেনায় আগ্রহী হচ্ছে। এতে সড়কে গাড়ির চাপ ক্রমেই বাড়ছে। ফলে উড়াল সড়ক, এলিভেটেড এক্সপ্রেসওয়ে এগুলোও খুব বেশি কাজে আসছে না। যানজট লেগেই থাকছে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা ও ঢাকার যাতায়াত ব্যবস্থায় গৃহীত পদক্ষেপসমূহ’ শীর্ষক এক সেমিনারে আলোচকরা এসব কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দি ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ (আইডব্লিউবি) ও ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক ড. আদিল মোহাম্মদ খান। আরও বক্তব্য দেন ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, বাপার যুগ্ম সম্পাদক হুমায়ুন কবীর সুমন, আইপিডির পরিচালক মো. আরিফুল ইসলাম, প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক সাদিয়া আফরোজ।

ড. আদিল মোহাম্মদ খান বলেন, মানসম্মত গণপরিবহণের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ছে। এতে বাড়ছে গাড়ির সংখ্যা, ব্যবহার ও যানজট। এ অবস্থায় ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এবং টেকসই পরিবহণ ও যোগাযোগব্যবস্থা গড়ে তুলতে হবে। পথচারীবান্ধব নগর গড়ার জন্য ফুটপাত নির্মাণ ও হাঁটার উপযোগী পরিবেশ তৈরিতে রাষ্ট্রের বিনিয়োগ বাড়ানো প্রয়োজন।

আবু নাসের খান বলেন, শহরে প্রাইভেটকারের ব্যবহার বৃদ্ধি যানজটের অন্যতম কারণ। শুধু ঢাকা নয়, বিশ্বের যেখানেই প্রাইভেটকারের ওপর নির্ভরশীলতা বেড়েছে সর্বত্র একই চিত্র পরিলক্ষিত হয়েছে।

হুমায়ুন কবীর সুমন বলেন, ২০০৬ সাল থেকে দেশে ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন করা হয়। অথচ ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করে বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলা যায়নি। এজন্য রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।

হেলাল আহমেদ বলেন, ব্যক্তিগত যানবাহন কমাতে বেসরকারি ও সরকারি বিভিন্ন ধরনের সংস্থা তাদের কর্মীদের গাড়ির জন্য যেসব প্রণোদনা দেয় তা সীমাবদ্ধ করতে হবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ