• রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৮০ টাকা বৃদ্ধি!

ডেক্স নিউজ / ৪৭ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে দিনাজপুরের হিলিতে অস্থির পেঁয়াজের বাজার। একদিনের ব্যবধানে কেজিপ্রতি ৮০ টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ভারতীয় পেঁয়াজ ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধির খবরে বেড়েছে দেশি পেঁয়াজের দামও। দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৭০ টাকা বেড়ে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। হঠাৎ করে আমদানি বন্ধ এবং দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

এসব তথ্য শনিবার সকালে হিলিবাজার ঘুরে পাওয়া যায়।

হিলিবাজারে পেঁয়াজ কিনতে আসা মিনারুল হোসেন বলেন, বাজারে পেঁয়াজ কিনতে এসে দেখি পেঁয়াজ নেই। অল্প কিছু দোকানে পেঁয়াজ থাকলেও দাম অনেক বেশি। হঠাৎ করে দাম বৃদ্ধির কারণে সমস্যায় পড়ে গেলাম। প্রশাসনের পক্ষ থেকে জরুরিভাবে পদক্ষেপ গ্রহণের দাবি সাধারণ ক্রেতাদের।

হিলিবাজারে পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কারণে বাজার থেকে পেঁয়াজ উধাও হয়ে গেছে। মোকামেও পেঁয়াজ সংকট। দেশি পেঁয়াজ না আসা পর্যন্ত বাজার স্বাভাবিক হবে না।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর হারুন বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি ৩১ মার্চ ২০২৪ সাল পর্যন্ত বন্ধ করে দিয়েছে। তবে ভারত যদি আর এক মাস পেঁয়াজ রপ্তানি স্বাভাবিক রাখত, তা হলে দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক থাকত। তবে আজ শনিবার ভারত থেকে পূর্বের করা এলসিতে ৪-৫ ট্রাক পেঁয়াজ আমদানি হতে পারে।

হিলি কাস্টমসের তথ্যমতে, গত বৃহস্পতিবার ভারতীয় ২০ ট্রাকে ৫৬২ টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।


আরো বিভন্ন বিভাগের নিউজ