‘আমেরিকার চেয়ে বাংলাদেশে মাংসের দাম বেশি’

Channel Cox.ComChannel Cox.Com
  প্রকাশিত হয়েছেঃ  ১১:২৫ PM, ০৬ মে ২০১৯

অনলাইন ডেস্ক:  আমেরিকার চেয়েও বাংলাদেশে গরুর মাংসের দাম বেশি বলে মন্তব্য করেছেন র‌্যাব’র মহাপরিচালক বেনজীর আহমেদ। আর ব্যবসায়ীদের মানসিকতা না বদলালে জিনিসপত্রের দাম স্থিতিশীল রাখা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। সোমবার, রমজানে জিনিসপত্রের দাম স্থিতিশীল রাখতে এবং ভেজালমুক্ত খাদ্যদ্রব্য নিশ্চিত করতে বাজার মনিটরিং বিষয়ে নগরভবনে সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র।

গেল সাতদিনে বাজারে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দোকান মালিক সমিতির সভাপতি দাবি করেন, বিশ্বে বাংলাদেশেই ভোগ্যপণ্যের দাম সবচেয়ে কম।

তবে, তার দাবির সঙ্গে দ্বিমত পোষণ করেন এবং নিরাপদ খাদ্য আইন সংশোধনের দাবি জানান র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

বাংলাদেশের পণ্যমূল্য অন্যান্য অনেক দেশের তুলনায় কম একথা স্বীকার করে বেনজীর আহমেদ বলেন, ‘আমেরিকাতে গরুর মাংসের দাম ৪ ডলার। সে হিসাবে বাংলাদেশি টাকায় মূল্য দাঁড়ায় প্রায় ৩২০ টাকা। আর আমরা বিক্রি করছি ৫২৫ টাকায়।’ এ সময় তিনি, সরকারের কাছে অনুরোধ করেন ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩’ সংশোধন করে মৃত্যুদণ্ডের বিধান রাখা হোক।

সম্প্রতি পঁচা খেজুর ও মেয়াদোত্তীর্ণ সয়াবিন তেল পাওয়া প্রসঙ্গে, ব্যবসায়ীদের নৈতিকতা নিয়েও প্রশ্ন তোলেন বেনজীর আহমেদ।

এদিকে সভায় বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাজার স্থিতিশীল রাখতে জেল-জরিমানা নয়, দরকার ব্যবসায়ীদের মানসিকতা বদলানো। রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার আহ্বান জানিয়ে টিপু মুন্সী বলেন, ‘আপনার তো ১১ মাস ব্যবসা করছেনই, এ মাসে একটু কম দামে পণ্য বিক্রি করেন। আইন করে মনিটরিং করে, অমুক করে তমুক করে হয়তো বাজার স্থিতিশীল রাখার চেষ্টা করা যাবে। কিন্তু, আপনাদের ভিতরে যদি নৈতিকতা জাগ্রত না হয় তাহলে কিচ্ছু করা যাবে না।

অনুষ্ঠানে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র অনৈতিকভাবে বা অতিরিক্তি মূল্য রাখলে এবং খাদ্যে ভেজাল দিলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন।

আপনার মতামত লিখুন :