• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

এবার দ্রাবিড়ের রেকর্ডে ভেঙে গাাস্কারের পাশে বসলেন রোহিত

নিউজ রুম / ১২৯ ভিউ টাইম
আপডেট : শনিবার, ৫ অক্টোবর, ২০১৯

বিশাখাপত্তমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল স্বাগতিক ভারত। ৫২.৫ বলে ভার্নন ফিল্যান্ডারের বলে ১ রান নিয়ে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি উদযাপন করেন রোহিত শর্মা। আর তাতেই বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নেন ভারতীয় ওপেনার।

টেস্ট ইতিহাসে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি অনেকে পেয়েছেন। তবে ওপেনার হিসেবে এই প্রথম ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরিয়ান দেখলো ক্রিকেট বিশ্ব। প্রোটিয়াদের বিপক্ষে চলমান টেস্টের প্রথম ইনিংসে ওপেনিংয়ে নেমে ২৪৪ বলে ১৭৬ রানের অনবদ্য ইনিংস খেলেন রোহিত। ভারতীয়দের মধ্যে টেস্টে ওপেনিংয়ে অভিষেকেই সেঞ্চুরি পাওয়া চতুর্থজন তিনি। এবার দ্বিতীয় ইনিংসে ১৪৯ বলে করলেন ১২৭ রান করলেন রোহিত। যেখানে ৭ ছক্কার পাশাপাশি তিনি চার মেরেছেন ১০টি। দু’বারই রোহিতকে সাজঘরে ফেরান কেশভ মহারাজ।

১৩৩ বলে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে একটি এলিট তালিকায়ও ওঠে এলেন রোহিত। ভারতীয়দের মধ্যে এর আগে ৫ ক্রিকেটার টেস্টে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন। রোহিতের আগে কিংবদন্তি ক্রিকেটার বিজয় হাজারের পদাঙ্ক অনুসরণ করে সেই তালিকায় নাম লেখান সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। অবশ্য গাভাস্কার তিনবার এবং দ্রাবিড় দুইবার লাল বলের ক্রিকেটে ব্যাক ‍টু ব্যাক সেঞ্চুরি করেছিলেন। অন্যরা করেছেন একবার করে।

এছাড়া দ্রাবিড়ের একটি রেকর্ডও কেড়ে নিয়েছেন রোহিত। দ্বিতীয় ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রান করে সাবেক ভারতীয় কিংবদন্তির রেকর্ড ভেঙে দেন তিনি। ঘরের মাটিতে টেস্টে টানা ৬টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন দ্রাবিড়। ১৯৯৭-৯৮ সালে এই রেকর্ড গড়েন তিনি। এবার ঘরের মাটিতে টানা সাতটি ইনিংস খেলে দ্রাবিড়কে টপকে গেলেন রোহিত।

রোহিতের কীর্তি এখানেই শেষ নয়। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান ভেঙে দিয়েছেন আরেক সাবেক ভারতীয় ক্রিকেটার নভোজিৎ সিং সিধুর রেকর্ড। ভারতীয়দের মধ্যে এক টেস্টে সর্বোচ্চ ৮টি ছ্ক্কা মেরেছিলেন সিধু। তিনি এই রেকর্ড গড়েন ১৯৯৪ সালে লক্ষ্ণৌতে। প্রোটিয়াদের বিপক্ষে টেস্টে ১৩টি ছক্কা হাঁকালেন রোহিত। প্রথম ইনিংসে তিনি ছক্কা মারেন ৬টি। দ্বিতীয় ইনিংসে হাঁকিয়েছেন ৭টি।

তিন ফরম্যাটের ক্রিকেটের একক ম্যাচে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ছক্কার রেকর্ড রোহিতের দখলে। টেস্টে এই রেকর্ড গড়ার আগে ওয়ানডেতে ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ান বিপক্ষে ১৬টি ছক্কা মারেন তিনি। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে ১০টি ছক্কা হাঁকান রোহিত।

ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটারদের রেকর্ড ভাঙার পাশাপাশি সাবেক অস্ট্রেলিয়ান-দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কেপলার ওয়েসেলের রেকর্ডও কেড়ে নিয়েছেন রোহিত। টেস্টে ওপেনিংয়ে নেমে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ ২০৮ রান করেছিলেন কেপলার। অস্ট্রেলিয়ার হয়ে ইংল্যান্ডের বিপক্ষে ১৯৮২-৮৩ সালে এই রেকর্ডটি গড়েন তিনি। এবার ওপেনার রোহিত মাঠ ছেড়েছেন দুই ইনিংসে ৩০৩ রান করে।

স্বাগতিক ভারত ৪ উইকেটে ৩২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫০২ রানে প্রথম ইনিংস ঘোষণ করেছিল বিরাট কোহলির দল। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করে ৪৩১ রান। এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ভারতের দেওয়া ৩৯৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেটে ৯ রান সংগ্রহ করেছে কুইন্টন ডি ককের দল


আরো বিভন্ন বিভাগের নিউজ